আইসিএআর-সিআইএফএ-তে জাতীয় মৎস্য কৃষক দিবস উদযাপন

আইসিএআর-সিআইএফএ-তে জাতীয় মৎস্য কৃষক দিবস উদযাপন

আইসিএআর-সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফ্রেশওয়াটার অ্যাকুয়াকালচার (আইসিএআর-সিআইএফএ) এর আঞ্চলিক গবেষণা কেন্দ্র, রহরা , ইন্ডিয়ান মেজর কার্পের প্ররোচিত প্রজননের যুগান্তকারী আবিষ্কার উপলক্ষে ১০ জুলাই ২০২৪ তারিখে ২৪তম জাতীয় মৎস্য কৃষক দিবস পালন করেছে।

    দুই মহান মৎস্যবিজ্ঞানী ডঃ হীরালাল চৌধুরী এবং ডঃ কে এইচ আলিকুনহির প্রতি শ্রদ্ধা জানাতে 'মৎস্য কৃষক দিবস' পালন করা হয়, যারা ১৯৫৭ সালে ভারতীয় প্রধান কার্প মাছের প্রজনন সফলভাবে পরিচালনা করেছিলেন। স্বাগত বক্তব্যে প্রধান বিজ্ঞানী এবং এস.আই.সি ড. বি এন পাল মৎস্য উন্নয়নে কৃষকদের অবদানের প্রশংসা করেন। তিনি বলেন, 'প্ররোচিত প্রজনন কাঙ্ক্ষিত আকার ও পরিমাণে কাঙ্ক্ষিত মাছের প্রজাতির ব্যাপক প্রাপ্যতার পথ প্রশস্ত করেছে' এবং আইসিএআর-সিআইএফএ এবং আঞ্চলিক গবেষণা কেন্দ্রের প্রযুক্তি ও বর্তমান কার্যক্রম সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করেন। প্রধান অতিথি কলকাতার সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষ ড. ইন্দ্রনীল কর মূল বক্তব্য উপস্থাপন করেন। ডঃ কর মাছ চাষের পদ্ধতির অগ্রগতিতে বৈজ্ঞানিক গবেষণা এবং শিক্ষার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।
    বিজ্ঞানী এবং কৃষকরা বৈজ্ঞানিক মাছ চাষের চ্যালেঞ্জ এবং সুযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে মতবিনিময় করেছিলেন। ডঃ বি এন পাল, ডাঃ এস অধিকারী, ডাঃ আর এন মন্ডল, শ্রী এ দাস এবং ডাঃ এফ হক কৃষক এবং স্টেকহোল্ডারদের সাথে আলাপচারিতায় অংশ নিয়েছিলেন। বিজ্ঞানী, কৃষক এবং স্টেকহোল্ডাররা বৈজ্ঞানিক মাছ চাষের চ্যালেঞ্জ এবং সুযোগগুলি নিয়ে আলোচনা এবং মোকাবেলার জন্য প্রোগ্রামে অংশ নিয়েছিলেন।
    মৎস্য চাষিদের অবদানকে স্বীকৃতি ও উত্সাহিত করার জন্য একটি 'সংবর্ধনা অনুষ্ঠান'ও আয়োজন করা হয়েছিল। শ্রী প্রহ্লাদ নস্কর, একজন প্রগতিশীল কৃষক সুন্দরবন অঞ্চলে মৎস্য চাষে তাঁর নিষ্ঠা এবং অনুকরণীয় অনুশীলনের স্বীকৃতি দিয়ে 'প্রগতিশীল মৎস্য কৃষক' হিসাবে সম্মানিত ও সম্মানিত হন।
    অনুষ্ঠানে মৎস্য চাষি, স্টেকহোল্ডার, কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় ৫৫ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সমাপনী বক্তব্য এবং আরআরসি-রহরা প্রিন্সিপাল সায়েন্টিস্ট ডঃ আর এন মন্ডলের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে শেষ হয়। অনুষ্ঠানটি সমন্বয় করেন ড. বি এন পাল, ড. ফারহানা হক, ডাঃ আর এন মন্ডল, শ্রী এ. দাস এবং ডাঃ এস অধিকারী।
        

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব