কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

সাজাহান সিরাজ :: ভারতনাট্যমের পতিতযশা নৃত্যশিল্পী পদ্মশ্রী গীতা চন্দন বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার জ্ঞানমঞ্চ আলোকিত করে তিনি তাঁর শক্তিশালী মারগ্রাম পারফরমেন্স সহযোগে দর্শকদের মোহিত করবেন। কলকাতায় এই প্রিয় ভারতনাট্যম নৃত্য শিল্পীর উপস্থিতিতে ভারতনাট্যম ঘরানার প্রবীণ নবীন শিল্পীরা আজ উজ্জীবিত, উদ্বেলিত। কলকাতা তাঁকে স্বাগত জানাচ্ছে।
রাজিব সাহা এবং মৌমিতা চট্টোপাধ্যায় এর নেতৃত্বে ইউডিওকে পারফর্মিং আর্টসের এই বিশ্বখ্যাত ভারতনাট্যম নৃত্যশিল্পী পন্ডিত এবং কোরিওগ্রাফার গুরু গীতা চন্দন তাঁর নৃত্য প্রদর্শনের মাধ্যমে শুধু নয়, তিনি শুক্র এবং শনিবার কলকাতার পদাতিক নৃত্য কেন্দ্রে দুদিনের এক ভারতনাট্যম ক্লাসিক্যাল নৃত্যের কর্মশালায় পাঠদান করবেন।
এই উপলক্ষে বুধবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে গীতা চন্দন জানিয়েছেন, খুবই শিশুকাল নৃত্যের জন্য উপযুক্ত সময় নয়। শিশুদের বাড়তে দিন। তাঁর আক্ষেপ সন্তানদের নাচ শিখতে পাঠিয়ে তাদের কাছ থেকে বেশি কিছু আশা করেন অভিভাবকরা, এটাও ঠিক না। নাচ একটি দীর্ঘকালীন প্রশিক্ষণ ও অধ্যবসায়। শুধু প্রতিভা থাকলেই হবে না। প্রতিভা প্রস্ফুটিত হবে তখনই, যখন গুরুর কাছে উপযুক্ত শিক্ষা পায় ছাত্র-ছাত্রীরা। ভালো এবং সঠিক গুরু ছাড়া কখনো প্রতিভার বিকাশ ঘটাও সম্ভব না বলে মত প্রকাশ করেন তিনি। গীতা চন্দন বলেন, খুব সুন্দরী হলেই যে ভালো নৃত্য শিল্পী হবেন সেটাও ঠিক নয়। গুরুর তত্ত্বাবধানে ও সান্নিধ্যে দীর্ঘদিন প্রশিক্ষণে একজন শিল্পীর প্রতিভা বিকশিত হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় জ্ঞান মঞ্চে গীতা চন্দনের সুনিপুণ অভিনয় নৃত্য সহ শুদ্ধ নৃত্য এবং অভিনয় অভিব্যক্তির শক্তিশালী মারগাম পারফরম্যান্স দেখার জন্য মুখিয়ে রয়েছেন কলকাতাবাসী।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

মিলনবাজারে অঙ্কন উৎসব