দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়, দায়িত্বের সঙ্গে আজকের ছাত্রকে আগামী দিনের দায়িত্বশীল ও সুনাগরিক এবং পেশাদার নেতাতে রূপান্তরিত করে

দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়, দায়িত্বের সঙ্গে আজকের ছাত্রকে আগামী দিনের দায়িত্বশীল ও সুনাগরিক এবং পেশাদার নেতাতে রূপান্তরিত করে
ব-দ্বীপ বার্তা প্রতিনিধি, কলকাতা :: দয়ানন্দ সাগর ইউনিভার্সিটি, বেঙ্গালুরুর পক্ষে শনিবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলন করে জানিয়েছে, তাদের এই সাংবাদিক সম্মেলনের উদ্দেশ্য হল, আজকের শিক্ষার্থীদের দক্ষতা এবং প্রতিভাকে আগামী দিনের দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে গড়ে তোলা এবং পেশাদার নেতায় রূপান্তরিত করা। যেহেতু কলকাতায় আজকের সাক্ষরতার হার প্রায় ৮০% এবং তার উপরে, দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়ে এই ব্যবধানটি পূরণ করতে চায়, এখানে শিক্ষার্থীদের দক্ষতাকে উৎসাহিত ও সমর্থন করে তাদের ক্যারিয়ারের জন্য একটি শক্তিশালী নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম দিই, যাতে তারা DSU এর মাধ্যমে তাদের স্বপ্ন পূরণ করতে পারে।

এই প্রেস কনফারেন্সটি পরিচালনা করার আরও একটি কারণ হল যে ছাত্ররা এবং পেশাদাররা ইতিমধ্যেই বেঙ্গালুরুতে নিজেদের সেটেল করেছেন। তার শীর্ষ ৩ কারণ হল:
(১) অধিক কর্মসংস্থানের সুযোগ সহ শীর্ষ শ্রেণীর শিক্ষা।
(২) বেঙ্গালুরুকে ভারতের সিলিকন ভ্যালি বলা হয়, কারণ প্রধানত সমস্ত আইটি এবং বহুজাতিক জায়ান্টগুলির প্রধান কার্যালয়গুলি ব্যাঙ্গালোরে অবস্থিত যা শিক্ষার্থীদের প্রতিভাকে সর্বাধিক প্রকাশ করে। এবং 

(৩) উন্নত মানের জলবায়ু পরিস্থিতি এবং আজকের প্রবণতা অনুযায়ী সবকিছুর অ্যাক্সেসযোগ্যতা।
বর্তমানে আমাদের দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৮ হাজারের বেশি ছাত্র রয়েছে,
আমরা যদি ব্যাঙ্গালোরের দয়ানন্দ সাগর বিশ্ববিদ্যালয়ের কথা বলি, শিক্ষার ক্ষেত্রে এটির ৬ দশকের উত্তরাধিকার রয়েছে, যে কারণে এটির কেবল দক্ষিণ অঞ্চলে নয়, সমগ্র ভারতবর্ষ জুড়ে আরও বেশি চাহিদা।
আমাদের ভাইস চেয়ারম্যান/প্রো চ্যান্সেলর ডিএসইউ সম্মানীয় ড. প্রেমচন্দ্র সাগর এর নেতৃত্বে ও নির্দেশনায় আমরা NAAC A+ স্বীকৃত এবং আমাদের পাঠ্যক্রম উন্নত করা হয়েছে মানসম্মত শিক্ষার আমাদের দর্শন নিয়ে। এর প্রধান বৈশিষ্ট্যগুলি হল যে শেখার মধ্যে সুসংগতি রয়েছে, এটি অভিজ্ঞতাকে সংশ্লেষিত করে এবং শিক্ষাকে অভিজ্ঞতার সাথে একীভূত করে। পাঠ্যক্রমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে শিক্ষার্থীরা শিল্পের জন্য প্রস্তুত দক্ষতা এবং কৌশলগুলির সাথে তাত্ত্বিক ভাড়ার সাথে একত্রে নিয়মিত এক্সপোজার পায় যা বিশ্বের সেরাদের সাথে সমান।
আমরা বিশ্বমানের পরিকাঠামো, হাই-টেক ল্যাব এবং সর্বাধুনিক সুবিধার সাথে আমাদের ফি খুবই নামমাত্র।
 যাতে প্রতিটি যোগ্য শিক্ষার্থী ভারত জুড়ে সেরা শিক্ষা পেতে পারে। আমাদের ১০০০+ শয্যার হোস্টেল, DSU-তে সুপার স্পেশালিটি হাসপাতাল এবং মেডিক্যাল রিসার্চ সেন্টার দক্ষিণ ব্যাঙ্গালোরে ১৩০+ একরের উপর সবুজ ক্যাম্পাস নিয়ে গঠিত।

আমাদের DSAT বৃত্তি পরীক্ষার মাধ্যমে, যা প্রতি বছর পরিচালিত হয়, সামগ্রিকভাবে আমরা ৬ কোটি টাকার অফার করি। সমগ্র ভারত জুড়ে বিভিন্ন যোগ্য ছাত্রদের জন্য বৃত্তি, আমরা দক্ষতার সাথে আমাদের DSAT পরীক্ষা পরিচালনা করি, শুধুমাত্র বৃত্তি পরীক্ষার নামকরণের জন্য নয়, কিন্তু আমাদের দক্ষতা নিশ্চিত করে যে সকল শিক্ষার্থীরা আমাদের DSAT পরীক্ষার মাধ্যমে বৃত্তির সুবিধা পাবে।
আমাদের শিক্ষণ পদ্ধতি এবং পাঠ্যক্রমের সর্বোত্তম অংশ হল যে আমরা শিল্পের মান অনুযায়ী শিক্ষা দিই এবং অনুশীলন করি, তাই তারা যখন DSU তে তাদের পড়াশোনা শেষ করে তখন আমরা তাদের ভবিষ্যতের অ্যাসাইনমেন্টের জন্য প্রস্তুত করি, যেমন তাদের কর্মসংস্থানের জন্য শিল্পের চাহিদা, যা তাদের আরও ভালো নিয়োগের সুযোগ পেতে সাহায্য করে। ডিএসইউ মানুষের কাছে জ্ঞান নিয়ে যেতে এবং আজকের ছাত্রকে আগামী দিনের দায়িত্বশীল সুনাগরিক ও পেশাদার নেতায় রূপান্তর করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বর্তমানে আমাদের সম্মানিত নিয়োগকারী হিসাবে আমাদের ৩০০+ এরও বেশি শীর্ষ সংস্থা রয়েছে, যার মধ্যে ইনকিউবেশন সেন্টার এবং উদ্যোক্তা শিপ প্রোগ্রাম রয়েছে যাতে শিক্ষার্থীরা তাদের নিজস্ব ব্যবসা স্থাপনের জন্য উৎসাহিত করা যায় এবং গাইড করা যায়।
আমাদের স্কুল অফ ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ ল, স্কুল অফ কমার্স অ্যান্ড ম্যানেজমেন্ট, স্কুল অফ ডিজাইন, স্কুল অফ জার্নালিজম অ্যান্ড ম্যাস কমিউনিকেশন, স্কুল অফ অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড হেলথ সায়েন্স, এমবিবিএস-এর মতো বিভিন্ন প্রোগ্রাম রয়েছে৷

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব