বিশ্বের প্রথম সফল সিএসপি প্রতিস্থাপন মেডিকায়

বিশ্বের প্রথম সফল সিএসপি প্রতিস্থাপন মেডিকায় 
সাজাহান সিরাজ : মেডিকা গ্রুপ অফ হসপিটাল, পূর্ব ভারতের সবচেয়ে বড় প্রাইভেট হেলথকেয়ার নেটওয়ার্ক, কার্ডিয়লজি বিভাগে দুর্দান্ত সাফল্য অর্জন করল সফলভাবে বিশ্বের প্রথম কনডাকশন সিস্টেম পেসিং (সিএসপি) করে। এই পদ্ধতি প্রয়োগ করা হয় একজন পুরুষ রোগীর উপর। আমরা জানি, আমাদের সবার হার্ট বুকের বাম দিকে থাকে কিন্তু এই রোগীর হার্ট বুকের বাম দিকে না থেকে, তা ছিল ডান দিকে!
গত ২৭ মে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের কার্ডিয়াক বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ দিলীপ কুমারের নেতৃত্বে ডাঃ অশেষ হালদার, ডাঃ আনন্দ কুমার পান্ডে সহ একাধিক বিশেষজ্ঞ চিকিৎসক টিম বিশ্বের এই প্রথম সফল সিএসপি প্রতিস্থাপন করে এক বিরল ও অনন্য দৃষ্টি স্থাপন করলেন।
রোগীর নাম রেজাউল করিম। বয়স ৬৬। পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার বসিরহাটের বাসিন্দা। ছোটবেলায় ছিল যক্ষ্মা রোগ। এর ফলে ডান দিকের ফুসফুস খুব ক্ষতিগ্রস্ত হয়। ফুসফুসের পারেনকাইমা হওয়ার ফলে ফাইব্রোসিস হয়, যার ফলে তাঁর হার্ট বাম দিক থেকে ডান দিকে চলে আসে। সেই শৈশব থেকেই রেজাউলের হার্ট ডান দিকেই ছিল। এই পরিস্থিতির সাধারণত খুবই বিরল। ‌ এই ডেক্সট্রোকার্ডিয়া ছাড়াও ছোটবেলা থেকেই রেজাউলের শ্বাসকষ্টের সমস্যা ছিল। কিন্তু সে সমস্যাকে অগ্রাহ্য করেছিল। ষাটের কাছাকাছি যেমন তাঁর বয়স তখন তাঁর হার্টে বাই ফাস্কিকুলার ব্লক ধরা পড়ল, যা কার্ডিয়াক কনডাকশন ডিসঅর্ডার। এর ফলে বাম আর ডান বান্ডেল ব্রাঞ্চের মধ্যে ইলেকট্রিক সিগন্যাল আসা যাওয়া বন্ধ হয়ে যায়। এই কঠিন সমস্যার ফলে রেজাউলের ভালো থাকা অসম্ভব হয়ে ওঠে। এর কারণ হার্টের চেম্বারের (ভেন্ট্রিকেল) পাম্পিং ক্ষমতা অনেক কমে যায়। এর ফলে তিনি বারবার জ্ঞান হারিয়ে ফেলেন। পেশীর জোরও কমে যায়। ইসিজি করার পর বোঝা যায় সামগ্রিক পরিস্থিতি। ফলে হার্ট ব্লক আটকানোর জন্য পেসমেকার লাগানো ছাড়া বিকল্প ছিল না।
মেডিকার এই সাফল্যের কথা জানাতে গত ১৮ জুন এক সাংবাদিক সম্মেলনে ডাঃ দিলীপ কুমার পুরো প্রক্রিয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জ এবং উদ্ভাবন নিয়ে বোঝাতে গিয়ে বলেন, সাধারণত পেসমেকারের ক্ষেত্রে যে যন্ত্রপাতি বানানো হয় তা বামদিকে থাকা হার্টের জন্য। এর ফলে ডানদিক কেন্দ্রিক পদ্ধতির জন্য পুরো প্রক্রিয়া বেশ কঠিন হয়ে পড়ে। আমরা এক্ষেত্রে কনডাকশন সিস্টেম পেসিং প্রয়োগ করি যা একটি নতুন টেকনিক। এর সাহায্যে হার্টের স্বাভাবিক কনডাকশন সিস্টেমকে কাজে লাগায়, যার ফলে পেসমেকার ভিত্তিক হার্ট কাজ না করার ঝুঁকি কমিয়ে দেয়। তিনি জানান, বিশ্বে এই প্রথমবার বিরল একজন রোগীর ক্ষেত্রে এই উদ্ভাবন ব্যবহার করা হলো। যা সারা বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে। 
রোগ মুক্তির পর রেজাউল করিম মেডিকার বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ দিলীপ কুমার এবং তাঁর পুরো টিমের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
মেডিকা গ্রুপ অফ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর উদয়ন লাহিড়ী বলেন, মেডিকা সব সময় সমাজের কাছে চিকিৎসার ক্ষেত্রে নতুন উদ্ভাবন ও প্রযুক্তি ব্যবহারে উদাহরণ হিসাবে রয়েছে। তিনি জানান, রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী কার্ডের সাহায্যে রেজাউল করিমের চিকিৎসা হয়েছে।
মেডিকার জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর অয়নাভ দেবগুপ্ত বলেন, আমাদের সকলের কাছে এটি খুব গর্বের যে, ডাঃ দিলীপ কুমার ও তাঁর টিম এরকম একটি অভাবনীয় সাফল্য পেলেন। আর রাজ্য সরকারের অভিনব স্বাস্থ্য সাথী কার্ড থাকার দরুন সাধারণ মানুষকে অতি কম খরচের মধ্যে চিকিৎসা পরিসেবা দেওয়া সম্ভব হচ্ছে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব