আইআইটি (আইএসএম) ধানবাদ কর্মরত নির্বাহীদের জন্য সাতটি এক্সি

আইআইটি (আইএসএম) ধানবাদ কর্মরত নির্বাহীদের জন্য সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম অফার করছে 
বকুল দাশ, কলকাতা ১৩ জুন, ২০২৪ : আইআইটি (আইএসএম) ধানবাদের পাঁচটি বিভাগ তাদের কারিগরি দক্ষতা উন্নত করার জন্য কর্মরত ছাত্র-শিক্ষকদের জন্য ২ এবং ৩ বছর মেয়াদী সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে। এর মধ্যে রয়েছে, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ দ্বারা প্রদত্ত কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা সায়েন্সে একটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম এবং পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে রিজার্ভার ইঞ্জিনিয়ারিং-এ একটি এম টেক প্রোগ্রাম।
এছাড়াও, ৩ বছরের জন্য তিনটি এম টেক প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে দুটি বৈদ্যুতিক প্রকৌশল, যার মধ্যে একটি প্রোগ্রাম পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং এবং অন্যটি পাওয়ার ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল ড্রাইভে এবং একটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে।
পাঁচটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম ছাড়াও, দুটি এমবিএ প্রোগ্রাম ও অফার করা হয়েছে, যা ডিপার্টমেন্ট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং দ্বারা অফার করা হয়, একটি হল এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রাম এবং অন্যটি হল এক্সিকিউটিভ এমবিএ (বিজনেস অ্যানালিটিক্স) প্রোগ্রাম।
সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রামেরই লক্ষ্য শিক্ষার্থীদের উচ্চ স্তরের জ্ঞানের প্রশিক্ষণ দেওয়া যাতে তাঁরা শিল্প ক্ষেত্রে বাস্তব জীবনের সমস্যার মুখোমুখি হতে পারে এবং উচ্চ শিক্ষা অর্জনে তাদের সহায়তা করতে পারে।

তিনটি এক্সিকিউটিভ এমটেক প্রোগ্রাম, প্রতিটি ৩ বছর মেয়াদী। যার মধ্যে দুটি এক্সিকিউটিভ প্রোগ্রাম ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিশেষায়িত পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ (৩০টি আসন) এবং অন্যটি পাওয়ার ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ড্রাইভ-এ (৩০টি আসন) এবং একটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে (৫০টি আসন)। সরকারি প্রতিষ্ঠান, স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান, একাডেমিক প্রতিষ্ঠান থেকে কর্মরত পেশাদারদের জন্য এবং এটি একটি ধীর গতির প্রোগ্রাম যেটাতে কোর্সের কাঠামো বা বিষয়বস্তুকে নগন্য করার কোন প্রশ্নই নেই, যা কর্মরত শিক্ষকদের তাঁদের প্রযুক্তিগত দক্ষতা উন্নত করতে সাহায্য করার লক্ষ্যে তৈরি করা হয়েছে, যখন তাঁরা উচ্চ ডিগ্রির জন্য নিয়মিত ছাত্র হিসাবে তাঁদের শক্তি প্রোগ্রাম বেছে নেন, বিদ্যমান প্রোগ্রামগুলির গতির সাথে যুক্ত হন। প্রোগ্রাম শেষ করতে উৎসাহিত করার জন্য কিছু সময় বাড়ানো হয়।

স্বনামধন্য শিল্প/আরএন্ডডি, একাডেমিক ইনস্টিটিউট, সরকারি খাতের সরকারি, আধা-সরকারি এবং স্বনামধন্য বেসরকারী খাত থেকে ১০ পয়েন্ট স্কেলের ন্যূনতম ৬০% সিজিপিএ/সিপিআই ইউ আর/ওবিসি -এর জন্য যোগ্যতা ডিগ্রিতে ৬-এর মধ্যে এক বছরের পোস্ট যোগ্যতার অভিজ্ঞতা সহ এক্সিকিউটিভ-শিক্ষাবিদ- তত্ত্বাবধায়ক প্রার্থীরা প্রোগ্রামের জন্য আবেদন করার যোগ্য । যখন এসসি-এসটি প্রার্থীদের জন্য যোগ্যতা ডিগ্রিতে ১০ পয়েন্ট স্কেলে ৫.0 এর সিজিপিএ/সিপিআই এর ৫০% সহ আবেদন করতে হবে।

দুটি এক্সিকিউটিভ এম.টেক প্রোগ্রাম, প্রতিটি ২ বছর মেয়াদী।
দুটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম, যার মেয়াদ ২ থেকে ৩ বছর, যার মধ্যে একটি হল কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের কৃত্রিম প্রকৌশল এবং ডেটা সায়েন্সে এম টেক (৩০ আসন) এবং একটি হল জলাধার ইঞ্জিনিয়ারিং-এ এম টেক (৩০ আসন) পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং বিভাগের, কর্মরত পেশাদার যারা ইঞ্জিনিয়ারিং বি.টেক বা এম.এসসি ৬০% নম্বর সহ বা ৬.০ সিজিপিএ সহ কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতার সাথে যোগ্য তাঁরা আবেদন করতে পারবেন।

দুটি এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রাম, প্রতিটি ২ বছর মেয়াদী।
দুটি এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামের জন্য, যেমন এক্সিকিউটিভ এমবিএ (১০০ আসন) এবং এক্সিকিউটিভ এমবিএ (বিজনেস অ্যানালিটিক্স) (১০০টি আসন), উভয় প্রোগ্রামের জন্য ৩৫টি আসন দিল্লি এবং ৩৫টি কলকাতা আইআইটি (আইএসএম) কেন্দ্রে রয়েছে, এবং উভয়ের জন্য ৩০ আসন আইআইটি (আইএসএম) ধানবাদ প্রধান ক্যাম্পাসে উপলব্ধ।

এক্সিকিউটিভ/সুপারভাইজার/উদ্যোক্তাদের জন্য একটি স্বীকৃত ইনস্টিটিউট থেকে ১০+২-এর পরে যেকোনো বিষয়ে চমৎকার শিল্প/আরএন্ডডি পাবলিক সেক্টর, সরকারি, আধা-সরকারি এবং স্বনামধন্য বেসরকারি প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ৫০% নম্বর বা সমমানের অভিজ্ঞতা সিজিপিএ (এসসি /এসটি) এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ৪৫%) এক্সিকিউটিভ এমবিএর জন্য যোগ্য।

এক্সিকিউটিভ এমবিএ (বিজনেস অ্যানালিটিক্স), ব্যাচেলর অফ টেকনোলজি/ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং ডিগ্রী/ব্যাচেলর অফ সায়েন্স (গণিত, পরিসংখ্যান) এর জন্য চমৎকার ইন্ডাস্ট্রিয়াল/আর অ্যান্ড ডি পাবলিক সেক্টর, সরকারি, আধা- সরকারি এবং স্বনামধন্য বেসরকারী সংস্থাগুলো থেকে। একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে একটি বিষয় হিসাবে কমপক্ষে ৫০% নম্বর বা ৫.০ সিজিপিএ (এসসি /এসটি) এবং পিডি এর ক্ষেত্রে ৪৫%) প্রার্থী যোগ্য।
বৃহস্পতিবার, কলকাতা প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান আইটিআই (আইএসএম) ধানবাদ বিশ্ববিদ্যালয় কর্মকর্তারা। তাঁরা জানান, ১৯২৬ এ প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান। যেটি ১৯৫৬ সালে বিশ্ববিদ্যালয় হিসাবে স্বীকৃতি পেয়েছে। বর্তমানে সাড়ে সাত হাজারের উপর ছাত্র-ছাত্রী তাঁদের ২০৬ একর বর্তমান ক্যাম্পাস ও ২২৬ একর প্রসারণযোগ্য ক্যাম্পাসে আবাসিকে থেকে পড়াশোনা করছেন।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব