বিশ্ব তামাকমুক্ত দিবসে শিশুদের তামাকের ক্ষতি থেকে রক্ষা করার উপর গুরুত্ব দিল নারায়ণ হাসপাতাল

বিশ্ব তামাকমুক্ত দিবসে শিশুদের তামাকের ক্ষতি থেকে রক্ষা করার উপর গুরুত্ব দিল নারায়ণ হাসপাতাল
সাজাহান সিরাজ : হাওড়ার নারায়ণ হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগে এবং চুনাভাটি, রাইজ এবভ, সামারিটান হেল্প মিশন, শাইনিং আর্থ ফাউন্ডেশন এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর হিউম্যান ভ্যালুসের সহযোগিতায় শুক্রবার হাওড়ায় বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপনের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে তামাক বন্ধের গুরুত্ব তুলে ধরার পাশাপাশি মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়।

সামারিটান হেল্প মিশন অডিটোরিয়ামে একটি বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এই উপলক্ষে এক বর্ণাঢ্য পদযাত্রার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে অংশ নিতে স্থানীয় ১০টি স্বেচ্ছাসেবী সংগঠন (এনজিও) কে আমন্ত্রণ জানানো হয়। শিবিরে বিনামূল্যে ইসিজি, পালমোনারি ফাংশন পরীক্ষা এবং অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়। যার ফলে সম্প্রদায়কে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, তামাক আকর্ষণীয় প্রকৃতি এবং সহজলভ্যতার কারণে ভাইরাসের মতো ছড়িয়ে পড়ছে এবং শিশুরাও এর তামাক সেবনে আকৃষ্ট হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি বছর
সারা বিশ্ব ৩১ মে দিনটিকে ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ হিসাবে পালন করে। WHO -র ২০২৪ সালের থিম 'তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা’। এই থিমের সাথে সামঞ্জস্য রেখে, হাওড়ার নারায়ণ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা এবং তামাক বিরোধী র‌্যালি/ওয়াকথনের উদ্দেশ্য ছিল শিশুদের মধ্যে সচেতনতা তৈরি করা। দুটি অনুষ্ঠানে প্রায় ১২ হাজার স্কুল ছাত্র ছাত্রী অংশ নেয়।

নারায়ণ হাসপাতাল, হাওড়া ও চুনাভাটির এফডি তাপানি ঘোষ বলেছেন, "বিশ্ব তামাকমুক্ত দিবসের অনুষ্ঠানে আমরা বিপুল সমর্থন পেয়ে উৎসাহিত হয়েছি, এই সহযোগিতামূলক প্রচেষ্টা ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হয়েছে। বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান এবং প্রায় দু' কিলোমিটার পদযাত্রার আয়োজনের মাধ্যমে আমরা লক্ষ্য করেছি, তামাকমুক্ত জীবনের জন্য সাধন মানুষকে উৎসাহিত করতে পারলে, আমরা জনস্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারি এবং পাশাপাশি একটি স্বাস্থ্যকর, ধূমপানমুক্ত সমাজকে উন্নীত করতে পারি।

সামারিটান হেল্প মিশন থেকে শুরু করে হাওড়া ময়দানের মধ্য দিয়ে, পঞ্চাননতলা হয়ে একটি বৃত্তাকার পথ তৈরি করে এবং শেষ পর্যন্ত সামারিটান হেল্প মিশনে ফিরে আসার জন্য একটি নো টোব্যাকো ডে র‌্যালিরও আয়োজন করা হয়। র‌্যালিতে ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বহু ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের পায়ে পা মেলাতে দেখা গেছে। পদযাত্রায় অংশগ্রহণকারীরা জনসাধারণকে ধূমপান ত্যাগ করার অঙ্গীকার করতে উৎসাহিত করে, একটি তামাকমুক্ত জীবনযাত্রার গুরুত্বের উপর জোর দেয়।

  রাইজ এবভ ইন্ডিয়ার সক্রিয় সদস্য এবং শাইনিং আর্থ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি সৌরভ সাকটেল বলেছেন, "হাওড়ার নারায়ণ হাসপাতালের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা সম্মানিত। আমাদের সম্মিলিত প্রচেষ্টা শুধুমাত্র ধূমপানের বিপদ সম্পর্কে গুরুত্বপূর্ণ সচেতনতাই তৈরি করেনি বরং ক্ষমতাও প্রদর্শন করেছে। বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির এবং সচেতনতা র‌্যালির মাধ্যমে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচারের মাধ্যমে আমরা আশা করি অনেককে একসাথে তামাকমুক্ত জীবনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য, আমরা সবার জন্য একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছি।"

 তিনি বলেন, তামাকের প্রভাব প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে ‌শিশুদের উপর বহুমুখী এবং আক্রমণাত্মক। ১৮ বছরের কম বয়সী প্রায় আড়াই হাজার শিশু প্রতিদিন প্রথম সিগারেট সেবনের চেষ্টা করে, এবং তাদের মধ্যে ৪০০ জনেরও বেশি নতুন, নিয়মিত দৈনিক ধূমপায়ী হয়ে ওঠে যা অল্প বয়সীদের ক্ষতির দিকে নিয়ে যায়। এটি ব্যাপকভাবে স্বীকার করা হয় যে তামাক ব্যবহার প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি এবং সম্প্রদায়ের হস্তক্ষেপ এই বিপদকে নিয়ন্ত্রণ করতে অনেক দূর এগিয়ে যাবে।

মামুন আকতার ফাউন্ডার ও সেক্রেটারি , সামারিটান হেল্প মিশন বলেছেন, "আমরা নারায়ণ হাসপাতাল, হাওড়া, রাইজ এবভ, শাইনিং আর্থ ফাউন্ডেশন এবং তামাকমুক্ত সম্প্রদায়কে উন্নীত করার জন্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর হিউম্যান ভ্যালুসের সাথে বাহিনীতে যোগ দিতে পেরে গর্বিত ৷ এই ধরনের উদ্যোগ জনস্বাস্থ্যের উন্নতিতে এবং স্বাস্থ্যকরদের উৎসাহিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ।”

এই ধরনের উদ্যোগ এবং সমন্বিত সহযোগিতার মাধ্যমে, স্বাস্থ্য ও সামাজিক সংগঠনগুলি একটি স্বাস্থ্যকর এবং তামাকমুক্ত সমাজ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব