কলকাতায় হার্ট বিষয়ক বিশ্ব সম্মেলন

 কলকাতায় হার্ট বিষয়ক বিশ্ব সম্মেলন 


সাজাহান সিরাজ : আমরা কেউ হৃদয়হীন নই। কিন্তু হার্ট বিষয়ক সমস্যা আজ প্রায় প্রতিটি বাড়ির সমস্যা। এই সমস্যা আজ বিশ্বজনীন। এ নিয়ে সারা বিশ্বের হার্ট বিশেষজ্ঞরা বিশেষ চিন্তিত। কাটা-ছেড়ার বাইরেও এই রোগ থেকে মুক্তির পথ খুঁজছেন ওই চিকিৎসক বিশেষজ্ঞরা। তাঁরা এই রোগ নির্মূলে সচেতনতা দাওয়াইকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। 

এই হার্ট রোগ বিষয়ক নতুন ভাবনা চিন্তা নিয়ে কলকাতায় বসছে বিশ্ব সম্মেলন-- 'গ্লোবাল সামিট ২০২৩'। আগামী ৬ ডিসেম্বর কলকাতার আইটি সোনার বাংলায় এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসকরা উপস্থিত থাকবেন। দেশ ও বিদেশের প্রতিনিধি মিলিয়ে সংখ্যাটা প্রায় আড়াই হাজার।কার্ডিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া এই সম্মেলনের আয়োজক। একই সঙ্গে ওই সংস্থা ৭৫ তম বার্ষিক সম্মেলন ৭ থেকে ১০ ডিসেম্বর সোনার বাংলায় অনুষ্ঠিত হবে। 

সম্প্রতি কলকাতা প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এই খবর জানান উদ্যোক্তারা। সাংবাদিকদের সামনে এদিন উপস্থিত ছিলেন সংগঠনের বিশেষজ্ঞ চিকিৎসক কর্মকর্তারা। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য, ডাক্তার মৃণাল কান্তি দাস, ডাক্তার ডিপি সিনহা, ডাক্তার পার্থ সারথি ব্যানার্জি, ডাক্তার দেবব্রত রায়, ডাক্তার কাজল গাঙ্গুলী, পরিবেশবিদ ডক্টর সাথী নন্দী চক্রবর্তী প্রমুখ।


বক্তারা সতর্ক করেছেন, শীতের সময় হার্ট অ্যাটাকের মত সমস্যা বাড়ার সম্ভাবনা বেশি। তাঁরা বলেন, করোনা কালীন আমরা সবাই মাস্ক ব্যবহার করতে ভুলিনি। কিন্তু এই মাস্ক সব সময় আমাদের ব্যবহার করা উচিত। বায়ু দূষণ সহ অন্যান্য রোগ থেকে দূরে থাকতে মাস্কে সঙ্গী করার পরামর্শ দিয়েছেন তাঁরা। তাঁরা জানান, বিশ্ব সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা ও বায়ু দূষণ প্রতিরোধের উপর বেশি গুরুত্ব দেওয়া হবে। খোঁজার চেষ্টা হবে মুক্তির পথ। বিশেষজ্ঞরা মনে করেন বায়ু দূষণ প্রতিরোধে গাড়ি-ঘোড়া, কল-কারখানার ওপর নিয়ন্ত্রণ জরুরী। পাশাপাশি ধূমপান থেকে বিরত থাকারও পরামর্শ দিয়েছেন তাঁরা। এ ব্যাপারে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন চিকিৎসকরা। তাঁরা বলেছেন, প্রিভেনশন ইজ দ্য গুড ডক্টর।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব