টিঙ্কার ফেস্ট ২০২৩ : মেধা উদ্ভাবন মেলা

 টিঙ্কার ফেস্ট ২০২৩ : মেধা উদ্ভাবন মেলা



সাজাহান সিরাজ :: কলকাতায় অনুষ্ঠিত হলো টিঙ্কার ফেস্ট ২০২৩ : মেধা উদ্ভাবনী মেলা। স্কুল শিশুদের মধ্যে রোবটিক্স এর উদ্ভাবন এবং সৃজনশীলতা প্রদর্শনের জন্য নিবেদিত একটি বার্ষিক অনুষ্ঠান। এই ইভেন্টটি পশ্চিমবঙ্গ জুড়ে স্কুলের প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত ৩৫০ জনেরও বেশি উৎসাহী উদ্ভাবক শিশু-কিশোর, তরুণ-তরুণী ছাত্র-ছাত্রী একত্রিত হয়েছিল এই মেলায়। টিঙ্কার ফেস্টের আগের সংস্করণগুলিতে ১০০ টিরও বেশি স্কুলের বিভিন্ন মজার এসটিইএম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) চ্যালেঞ্জ যুক্ত করেছিল।  


টিঙ্কার ফেস্ট ২০২৩ হল মেকারসলফ্ট এর একটি উদ্যোগ যেখানে মহাকাশের থিমে স্কুল থেকে এসটিইএম এবং রোবোটিক্স প্রকল্পের একটি সিরিজ উপস্থাপন করা হয়েছে। মেকারসলফ্ট প্রতিষ্ঠাতা এবং INSEAD-এর প্রাক্তন ছাত্রী মেঘনা ভুটোরিয়া বলেন, "টিঙ্কার ফেস্টের লক্ষ্য হল ছাত্র-ছাত্রীদের মধ্যে মেধার বিকাশ ঘটানো। সেই শিক্ষার্থীদের মধ্যে এসটিইএম এবং রোবোটিক্স সম্পর্কে অন্বেষণ, পরীক্ষা এবং হ্যান্ডস-অন অ্যাক্টিভিটিস সম্পর্কে জানার‌ একটি অনুপ্রেরণামূলক পরিবেশ তৈরি করা ৷"


আকাশ বাইজুসের মুখপাত্র, পশ্চিমবঙ্গের চিফ মার্কেটিং অফিসার, সুদীপ্ত চৌধুরী গুরুত্ব দিয়ে বলেন, আকাশ মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের প্রস্তুত করার ক্ষেত্রে একটি অগ্রণী প্রতিষ্ঠান। গত ৩৫ বছর ধরে সম্ভাবনার স্বীকৃতি, প্রতিভা লালন এবং লক্ষ লক্ষ শিক্ষার্থীর ক্যারিয়ার গঠনে সহায়তা করেছে। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের প্রতিভাকে আরও শক্তিশালি করতে এই ধরনের ইভেন্টগুলি বিজ্ঞান ও প্রযুক্তির অধ্যয়নকে বৃহত্তর ক্ষেত্রে প্রচার করার জন্য, একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


টিঙ্কার ফেস্ট ২০২৩-এ, ১-১০ শ্রেণীর ‌ ছাত্রছাত্রীরা মহাকাশের থিম, রোভার থেকে স্পেস আবাসস্থল, পৃথিবীর বাইরে জীবনের সম্ভাবনা অন্বেষণকারী প্রকল্পগুলির ইন্টারেক্টিভ মডেলগুলি প্রদর্শন করে। ১-৩ শ্রেণীর ছাত্রছাত্রীরা গ্যালাকটিক বিল্ডার্স চ্যালেঞ্জে ব্লক ব্যবহার করে তাদের সৃজনশীলতা প্রদর্শন করে। ৪-৬ গ্রেডের ছাত্রছাত্রীরা মিশন চন্দ্রযান ৩ কে অনুসরণ করে যে রোবট তৈরি করেছে তা অতি দর্শনীয়।


গ্রেড ৭-১০ এর ছাত্রছাত্রীদের তৈরি রোবট অত্যন্ত চ্যালেঞ্জিং। অফ-রোড ভূখণ্ডে নেভিগেট করতে পারে এবং মঙ্গল এর কঠোর ভূখণ্ডকে অতিক্রম করে রোভার-এর অনুসরণ করে। অন্যরা রোবো ওয়ারস একটি ইঞ্জিনিয়ারিংয়ের কৌশল এবং রোবট যুদ্ধের দক্ষতার উত্তেজনাপূর্ণ পরীক্ষায় অংশগ্রহণ করে।

মেঘনা ভুটোরিয়া জানিয়েছেন, সরকার যদি পাঠ্যপুস্তকে মেধা বিষয় আলাদা ভাবে যুক্ত করে তাহলে ছাত্র-ছাত্রীদের মধ্যে সৃজনশীলতা - ক্রিয়েটিভ মন আরও বাড়বে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব