ভুলে যাও‌য়া বাংলার রাজধানী

ভুলে যাও‌য়া বাংলার রাজধানী



সাজাহান সিরাজ :: একসময় সুবে বাংলার রাজধানী ছিল মুর্শিদাবাদ। বাংলা বিহার উড়িষ্যার নবাব ছিলেন আলিবর্দি‌ খান। পরবর্তি সময়ে সেই বাংলার সিংহাসনে বসেন নবাব আলিবর্দি খানের দৌহিত্র সিরাজদ্দৌলা।

সেদিনের সেই বাংলার রাজধানী মুর্শিদাবাদ আজ পর্যটনের আকর ক্ষেত্র। এই মুর্শিদাবাদ নিয়ে কলকাতায় বুধবার এক অনুষ্ঠানে প্রদীপ চোপড়ার কণ্ঠে গাওয়া তিনটি সংগীত ভিডিও প্রকাশিত হলো।


iLEAD ও PS গ্রুপের চেয়ারম্যান মি. প্রদীপ চোপড়া। তিনি নতুন প্রজন্মের একজন উদ্যমী শিক্ষাবিদ, দানী, মেইন্টর এবং লেখকও। মুর্শিদাবাদকে বিশ্বের দরবারে একটি শ্রেষ্ঠ পর্যটন স্থান হিসেবে প্রচার করতে এবং এই পর্যটন স্থানগুলির আকর্ষণকে দৃষ্টিগোচর করাতে তাঁর এই তিনটি সংগীত ভিডিও প্রকাশ করা হলো। এই সংগীত মুখর ভিডিও গুলো আইলিড ক্যাম্পাসে প্রদর্শন করা হয়। আজিমগঞ্জ এর বারিকোঠি, নসিপুরের কাঠগোলা প্যালেস এবং আজিমগঞ্জ এর নদীপথে ভ্রমণের শ্যুট করা পুরানো গানের উপর ভিত্তি করে এই ভিডিও তৈরি করা হয়েছে। এটি মুর্শিদাবাদ জেলার সব স্থানের একটি সম্পূর্ণ গাইড হিসেবেও কাজ করবে এবং মুর্শিদাবাদের পর্যটন শিল্পকে উন্নত করতে মৌলিক দৃষ্টিভঙ্গি প্রদান করবে। আইলিড এবং পিএস গ্রুপের চেয়ারম্যান প্রদীপ চোপড়া বলেছেন, 'আমি আশা করছি যে, দর্শকরা এটি সানন্দে দেখবেন, যা মুর্শিদাবাদের পর্যটন শিল্পকে লক্ষ লক্ষ মানুষের দরজায় পৌঁছে দেবে এবং মুর্শিদাবাদের পর্যটন শিল্পকে বিশ্বের দরবারে একটি উচ্চ স্থান করে দেবে। যা এই অঞ্চলের অর্থনৈতিক ক্রিয়া-কর্ম সৃষ্টি এবং আয়ের উৎস তৈরি করতে সাহায্য করবে।' 


এদিন এই সংগীত ভিডিও প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট অতিথি, অতীতের অভিনেত্রী জারিনা ওয়াহাব, বাংলা চলচ্চিত্র শিল্পের বিখ্যাত অভিনেতা ও পরিচালক চিরঞ্জিত চক্রবর্তী, অভিনেত্রী চৈতি ঘোষাল প্রমুখ।


আইলিড, দ্য ইনস্টিটিউট অফ লিডারশিপ, এন্টারপ্রেনিউরশিপ এবং ডেভেলপমেন্ট সহ বিশ্বশ্রেণীয় কলকাতা ভিত্তিক প্রিমিয়ার ইনস্টিটিউট। কেপিএমজি দ্বারা দেশের চতুর্থ সেরা মিডিয়া স্কুল হিসেবে বিবেচিত হয়। দেশ ও বিদেশে বহু পুরস্কারে পুরস্কৃত সংস্থা। এবং আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সাথে একযোগে কাজ করছে। আইলিড মিডিয়া, পরিচালনা, ডিজাইন, প্রযুক্তি, সহায়ক স্বাস্থ্য, পর্যটন এবং অন্যান্য পেশাদার অধ্যায়নের মেধার স্নাতক এবং স্নাতকোত্ত স্তরে ডিগ্রী কোর্স চালু করেছে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব