আত্মহত্যা প্রবণতা বাড়ছে, আসুন রুখি

আত্মহত্যা প্রবণতা বাড়ছে, আসুন রুখি
 সাজাহান সিরাজ : সারা বিশ্বে ইদানিংকালে আত্মহত্যার প্রবণতা বাড়ছে । প্রতিবছর সারা পৃথিবীতে প্রায় ৮ লক্ষ মানুষ আত্মহত্যার শিকার হন। ১৫ থেকে ২৯ বছর বয়সীদের আত্মহত্যার ঘটনায় ভারতবর্ষ এখন শীর্ষে। এই দেশে আত্মহত্যার ঘটনা ঘটে প্রায় ৩৭ শতাংশ । প্রতি তিন সেকেন্ডে সারা বিশ্বে একজন মানুষ আত্মহত্যার চেষ্টা করেন। আর ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করেন ।
২০০৩ সাল থেকে ১০ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস হিসেবে বেছে নিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সুইসাইড প্রিভেনশন বা আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংঘ। ৪ থেকে ১০ সেপ্টেম্বর আত্মহত্যা প্রতিরোধ সপ্তাহ উদযাপন করা হয়।
এই আত্মহত্যার বিরুদ্ধে  প্রতিরোধ গড়ে তুলতে এবং সচেতনতা বাড়াতে ৩ সেপ্টেম্বর কলকাতা প্রেস ক্লাবে ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটি এবং ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ প্রাইভেট সাইকিয়াট্রিক এর রাজ্য শাখার উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয় । বিষয় - আসুন, আত্মহত্যা রুখে দিই । অংশ নেন বিশিষ্ট মনোরোগ চিকিৎসক ডাক্তার রঞ্জন ভট্টাচার্য, ডাক্তার গৌতম সাহা, ডাক্তার কৌস্তব চক্রবর্তী এবং ডাক্তার সঞ্জয় গর্গ । মনো চিকিৎসকরা জানান, সম্পর্কের টানাপোড়েন, প্রেমে ব্যর্থতা, পরীক্ষার ফল ভালো না হওয়া, অত্যধিক মাদক সেবন, ব্যবসায় মন্দা, একাকীত্বতা, কাজ হারানো সহ বিভিন্ন কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেন। বয়:সন্ধিকালে কিশোর কিশোরীদের মধ্যে এই প্রবণতা বেশি থাকে। করোনা অতিমারির সময় বহু মানুষ, পরিযায়ী শ্রমিক কাজ হারানোয় এই সময় আত্মহত্যার ঘটনা ঘটেছে বহু । তাঁরা বলেন, আত্মহত্যা একটি রোগ । আত্মহত্যা প্রতিরোধে সচেতনার উপর বেশি জোর দেন তাঁরা। 
তাঁরা বলেন, ধারাবাহিক সচেতনতা ছাড়া মানুষের মন থেকে আত্মহত্যা প্রবণতা কমানো কোনভাবেই সম্ভব নয়। সোচ্চার পত্রিকার আয়োজনে এই অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন আইনজীবী মুকুল বিশ্বাস।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব