পাঞ্জাবের 'দেশ ভগৎ বিশ্ববিদ্যালয়'-এ উচ্চশিক্ষার জন্য বাঙালী ছাত্রছাত্রীদের আহ্বান

পাঞ্জাবের 'দেশ ভগৎ বিশ্ববিদ্যালয়'-এ উচ্চশিক্ষার জন্য বাঙালী ছাত্রছাত্রীদের আহ্বান
 
 বকুল দাশ : মধ্যবিত্ত পরিবারের সাধ্যের মধ্যে স্বল্প ব্যয়ে উচ্চমানের সুশিক্ষা লাভের জন্য পাঞ্জাবের 'দেশ ভগৎ বিশ্ববিদ্যালয়'-এ বাঙালী ছাত্রছাত্রীদের পঠনপাঠনে আহ্বান জানালেন বিশ্ববিদ্যালয়ের প্রাণপুরুষ, নেতাজি অন্ত প্রাণ তথা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ জোরা সিং।
বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার একটি বেসরকারি প্রতিষ্ঠিত হোটেলে সাংবাদিক সম্মেলন করে ডাঃ জোরা সিং জানান, " ২০২০ সালে গৃহীত 'ভারতের জাতীয় শিক্ষা নীতি' এবং 'দেশ ভগৎ ইউনিভার্সিটি এন্ট্রান্স স্কলারশিপ টেস্ট' সংক্ষেপে 'ডিবিইএসটি স্কলারশিপ'-এর আওতায় আমাদের শিক্ষা প্রণালী হয়ে উঠেছে আরো প্রাণবন্ত। এই মুহূর্তে আমাদের বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষা ক্রম একদিকে যতটা হালকা অপরদিকে ততটাই উপযোগী। ২০০টি বিষয়ে এই বিশ্ববিদ্যালয় পঠন-পাঠনের সুযোগ পাচ্ছে ছাত্র ছাত্রীরা । এবং চল্লিশটি বিষয়ে গবেষণা করে 'পিএইচডি' করারও সুযোগ রয়েছে এখানে । আর্টস কমার্স এবং সাইন্স বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে । পাশাপাশি চিকিৎসা বিজ্ঞান, আয়ুর্বেদিক বিষয়েও এখানে পড়াশোনা করতে পারছে ছাত্র-ছাত্রীরা । তবে বিজ্ঞানকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ে ।"
সাংবাদিক সম্মেলনের প্রাক্কালে 'সিকিওর সলিউশন সার্ভিসেস'-এর তরফ থেকে সস্ত্রীক ডাঃ জোরা সিং-কে পুষ্পস্তবক দিয়ে সম্মাননা জানান জয় ঘোষ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে ১৮০০-র বেশি কোম্পানীর তত্ত্বাবধানে ৩৫-টির বেশি জব ফেয়ার, উপযুক্ত ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে গেছে ২.৩৬ কোটি টাকার চাকরির হাতছানি। 

ভারত সরকারের তাম্রপত্র প্রাপ্ত স্বতন্ত্রতা সেনানী এস লাল সিং ১৯৭২ সালে যে বৃক্ষের বীজ বপন করেছিলেন ২০১২ সালে বিশ্ববিদ্যালয় রূপে তাই জনমানসের সামনে নিজেকে মেলে ধরেছে। 

বিশ্ববিদ্যালয়ের পক্ষে জানানো হয়েছে, "দেড় লাখের বেশি পুস্তকে সমৃদ্ধ গ্রন্থাগার এই বিশ্ববিদ্যালয়ের অন্যতম সেরা সম্পদ । এখানে রয়েছে ছোটোবড়ো মিলিয়ে ২০০-র বেশি সুসজ্জিত ল্যাব । ইতিমধ্যে এই বিশ্ববিদ্যালয় থেকে দেশ বিদেশের বিভিন্ন গবেষণাধর্মী পুস্তকে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকদের তৈরি ৭৫০-এর বেশি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে।"

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব