জয়গোপালপুরে কৃষক সমাবেশ

জয়গোপালপুরে কৃষক সমাবেশ

আলিফা বেগম : সুন্দরবনের প্রান্তিক এবং প্রগতিশীল চাষীদের সমন্বিত জৈব চাষে উদ্বুদ্ধ করতে বিগত দু'দশক ধরে এই অঞ্চলে নিরলস কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন জয় গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্র । এই সংগঠন উত্তর চব্বিশ পরগনার সন্দেশখালি এবং দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ও গোসাবায় এই জৈব চাষে বহু চাষীদেরকে প্রশিক্ষণ দিয়ে একত্রিত করেছে, যাতে তাদের খাদ্য নিরাপত্তা ও জীবনযাত্রার মান উন্নত হয় ।
রবিবার, ২৩ জুলাই জয় গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্র ও সুস্থায়ী কৃষি পরিবারের যৌথ উদ্যোগে, জয় গোপালপুরে সুন্দরবনের জৈব চাষীদের নিয়ে এক কৃষক সমাবেশের আয়োজন করা হয় । সমাবেশে সংগঠনের প্রধান বিশ্বজিৎ মহাকুর এই ঘোষণা করেন আগামী এক বছরের মধ্যে জয় গোপালপুর গ্রামকে তাঁরা জৈব চাষে আদর্শ গ্রাম হিসেবে গড়ে তুলবেন । তিনি চাষীরা জৈব ফসল বিক্রির অভাবে যাতে উৎপাদন বিমুখ না হয়, সরকারি সাহায্য যাতে কৃষক দলের হাতে পৌঁছায় সেদিকে গুরুত্ব দেন । তিনি আরো বলেন, দালাল চক্র থেকে চাষীদের উৎপাদিত ফসল বাঁচিয়ে সরাসরি ক্রেতাদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা গেলে ক্রেতারা কম দামে বিষহীন ফসল সহজে পেতে পারবে । বিশ্বজিতবাবু সুস্থায়ী কৃষি সম্পর্কে সাধারণ মানুষ এমনকি দেশের আগামী নাগরিক ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা বাড়ানোর উপরও গুরুত্ব দেন । এ ব্যাপারে ছাত্রছাত্রীদের আরও শিক্ষিত করে তুলতে প্রয়োজনে জীবন বিজ্ঞান /পরিবেশ বিজ্ঞানের সিলেবাসে বদল আনার উপর মত প্রকাশ করেন ।
অনুষ্ঠানে রাজ্যের প্রাক্তন কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু সুস্থ-সবল সমাজ গড়ে তুলতে বিষ মুক্ত চাষের উপর গুরুত্ব দেন । তিনি কৃষকদের জৈব চাষে কেঁচো সার কম্পোস্ট সারের ব্যবহারের পাশাপাশি লাঙ্গলকে ফিরিয়ে আনার পরামর্শ দেন । অনুষ্ঠানে সাংসদ দোলা সেন, কৃষি বিজ্ঞানী ডঃ কৃষ্ণেন্দু আচার্য, পঞ্চায়েত সমিতির সদস্য দিলীপ দাস প্রমুখ বক্তব্য রাখেন । কৃষক সমাবেশে পৌরহিত করেন সংগঠনের সভাপতি প্রাক্তন শিক্ষক সাংবাদিক প্রভুদান হালদার । এই উপলক্ষে সুন্দরবনের চাষীদের মাঠের তৈরি ফসলের একটি জৈব হাটেরও আয়োজন করা হয় ।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব