বিশ্ব মনোরোগ সমিতির প্রথম আঞ্চলিক কংগ্রেস কলকাতায়*

 *বিশ্ব মনোরোগ সমিতির প্রথম আঞ্চলিক কংগ্রেস কলকাতায়* 


 *সাজাহান সিরাজ* :: বিশ্ব মনোরোগ সমিতি The World Psychiatric Association কলকাতায় প্রথম বার মনোরোগ সংক্রান্ত বিষয়ে এক আঞ্চলিক কংগ্রেসের আয়োজন করেছে । এই মেগা একাডেমিক ইভেন্টটি ৪ দিন ধরে ITC রয়্যাল বেঙ্গল, কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে।

এবারের এই সম্মেলনে উপস্থিত রয়েছেন বিশ্ব মনোরোগ সমিতির সভাপতি পাকিস্তানের বিশিষ্ট মনোবিজ্ঞানী অধ্যাপক ডাক্তার আফজাল জাভেদ, সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশনের সভাপতি ডাক্তার গৌতম সাহা, ডাক্তার জি প্রসাদ রাও প্রমুখ ।


এই উপলক্ষে এক সাংবাদিক বৈঠকে অধ্যাপক আফজাল জাভেদ বলেন, বিভিন্ন মানসিক চাপ থেকে মানসিক রোগের উৎপত্তি । যদিও আমাদের সবার জানা, স্বাস্থ্যই সম্পদ । তাই সব রোগ নির্মূলে সুস্থতাই মানুষের চাবিকাঠি, ভালো থাকার মূলমন্ত্র । সমাজ থেকে মানসিক রোগ নির্মূলে ভালো চিকিৎসক, ভালো মনোবিজ্ঞানীর পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠন, এমনকি সুস্থ সবল মানুষ এবং সাংবাদিকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

ডাক্তার গৌতম সাহা জানান, মানসিক রোগ অন্য রোগের মতই একটা রোগ। সময় মত সঠিক চিকিৎসা না পেলে শরীরে অন্য রোগের প্রভাব ফেলতে পারে । তিনি জানান, চীনের পরেই ভারতে ১৫ বছর থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে এই মানসিক রোগের জন্য আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি । তাঁর আক্ষেপ, ভালো চিকিৎসক, ভালো মনোবিজ্ঞানীদের জন্য ৮৫ শতাংশ মানসিক রোগী সু চিকিৎসা, সুপরামর্শ থেকে বঞ্চিত হচ্ছে । এই বিশ্ব সম্মেলনে সেই সমস্যা সমাধানের পথ বাতলে দেবে বলে তাঁর বিশ্বাস ।


ডাক্তার জি. প্রসাদ রাও জানান, এবারের কলকাতার এই সম্মেলনে ২৪ টি দেশের প্রায় ২০০০ মনোবিজ্ঞানী, ডাক্তার, মনোরোগ বিশেষজ্ঞ, সমাজকর্মী, স্নাতক ছাত্র ছাত্রী অংশ নিচ্ছেন ।

সম্মেলনে মনোরোগ সচেতনতা বাড়ানোর পাশাপাশি এই চিকিৎসা পদ্ধতির সরলীকরণ, চিকিৎসাক ও রোগীর মধ্যে অনুপাত কমাতে

 মনোরোগ বিশেষজ্ঞ এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য পেশাদারদের একত্রিত করার উপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে । 

 দুর্ভাগ্যবশত, মাত্র ১:১০০০০ অর্থাৎ ১০ হাজার রোগী পিছু একজন মনোবিজ্ঞানী, ডাক্তার আছেন। এই ব্যবধানটি পূরণ করে ১:২০০০ অর্থাৎ ২০০০ মানসিক রোগী পিছু একজন মনোরোগ বিশেষজ্ঞের লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্ব মনোরোগ সমিতি।

এই বিশ্বের সম্মেলনে এই বৈজ্ঞানিক কমিটি প্রায় ১১০টি কর্মশালা, ৮৬টি সিম্পোজিয়াম, ১২০টি বিনামূল্যের পেপার, ৪৮টি পোস্টার, ১১টি প্রাক কংগ্রেস ওয়ার্কশপ সহ ২২৫ ঘন্টার একাডেমিক প্রোগ্রামের ব্যবস্থা করেছে৷

কলকাতা এই বিশ্ব মনোরোগ সম্মেলন উপলক্ষে ১৪ এপ্রিল মোহরকুঞ্জ থেকে একটি স্বাস্থ্য সচেতনতামূলক পদযাত্রার আয়োজন করা হয় । এই পদযাত্রায় অংশ নেন মনোরোগ বিশেষজ্ঞ, চিকিৎসক, সাংবাদিক, সমাজকর্মী সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ । ছিলেন বিশিষ্ট অভিনেত্রী সাংসদ নুসরাত জাহান, বিশিষ্ট মনোবিজ্ঞানী অধ্যাপক আফজাল জাভেদ, ডাক্তার গৌতম সাহা, ডাক্তার জি. প্রসাদ রাও প্রমুখ‌।

মানসিক রোগে আক্রান্ত রোগীদের পক্ষে উকিল হওয়ার এই সুযোগ এবং মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি নিয়ে সাধারণ জনগণকে ওয়াকিবহল ও সংবেদনশীল করার লক্ষ্য একদিন পূরণ হবে বলে উদ্যোক্তারা আশাবাদী ।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব