দুয়ারের সরকার সাংবাদিকদের মুখোমুখি জেলাশাসক

 দুয়ারের সরকার

 সাংবাদিকদের মুখোমুখি জেলাশাসক 


সাজাহান সিরাজ :  ষষ্ঠ দফা দুয়ারে সরকার শিবিরের তৃতীয় দিনে সাংবাদিকদের মুখোমুখি হলেন দক্ষিণ ২৪ পরগনা জেলার জেলাশাসক সুমিত গুপ্তা । তিনি জানান, এই তিন দিনে জেলায় সরকারের ৩৩ টি প্রকল্পে ১ লক্ষ ৯০ হাজার  মানুষ আবেদন করেছেন । যার মধ্যে সুন্দরবনের  ১৩ টি ব্লকের ৭০ হাজার মানুষ রয়েছেন । পয়লা এপ্রিল  নামখানা ব্লকের প্রত্যন্ত অঞ্চল মৌসুমী দ্বীপে দুয়ারে সরকার শিবিরের উদ্বোধন করেন জেলাশাসক ।


৩ এপ্রিল আলিপুরে জেলাশাসক সুমিত গুপ্তা  জানান, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে সাগর ব্লকে ।

সেখানে জেলার মোট আবেদনের প্রায় পঞ্চাশ শতাংশ আবেদন জমা পড়েছে । জেলায় লক্ষীর ভান্ডার প্রকল্পে এখনো পর্যন্ত ৬৬৬৬ জন আবেদন করেছেন । তার মধ্যে ৩৬৮ জনের কাজ শেষ হয়েছে বলে জেলাশাসক জানিয়েছেন । তিনি জানান, জেলায় এখনও পর্যন্ত ৩৫৭৩ টি শিবিরে ১৮৩০৬ টি প্রকল্পের আবেদনের কাজ শেষ করা হয়েছে এবং সেগুলির কার্ড ও শংসাপত্র উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হয়ে গিয়েছে। দ্বিতীয় দিন একটি শিবিরে উপস্থিত ছিলেন জেলার প্রাক্তন জেলাশাসক বর্তমানে পূর্ত দপ্তরের প্রধান সচিব অন্তরা আচার্য ।

এদিন সাংবাদিক বৈঠকে জেলা শাসকের সঙ্গে ছিলেন জেলার অতিরিক্ত জেলা শাসক (উন্নয়ন) শঙ্খ সাঁতরা এবং জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদার । 


 এই সাংবাদিক বৈঠকে   অতিরিক্ত জেলাশাসক শঙ্খ সাঁতরা ষষ্ঠ পর্যায়ের  দুয়ারের সরকার শিবিরের চারটি সফল কাহিনী শোনান । জয়নগর নিবাসী নূর সালেম মোল্লা প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পে ভাতার আবেদন করেন । এই আবেদন করার এক দিনের মধ্যে তাকে কার্ড দেওয়া হয় । এর ফলে তিনি মাসে ৪০০০ টাকা করে ভাতা পাবেন । নূর সালেম এই প্রকল্পে খুশি । তিনি এই  প্রকল্পে যাতে গ্রামের আরো মানুষ উপকৃত হতে পারেন সে ব্যাপারে তিনি গ্রামের মানুষের কাছে প্রচার করবেন বলে  বলে জানান । 


জয়নগরেরই অন্য এক বাসিন্দা মৎস্যজীবী মুজিবুর রহমান মোল্লা কৃষান ক্রেডিট কার্ড প্রকল্পের ঋণ আবেদন করার পরে দুদিনের মধ্যে ৪ শতাংশ সুদে কানাড়া ব্যাঙ্ক থেকে এক লক্ষ ৪০ হাজার টাকার ঋণ মঞ্জুর করা হয় তার। অন্যদিকে, জয়নগরের হাসান রহমান একজন নির্মাণ শ্রমিক, মূলত জোগাড়ের কাজ করেন, ৫ জনের কষ্টের সংসার । সংসার সামলাতে  বেশিরভাগ সময় তাকে বাইরে কাজ করতে যেতে হয় । খাদ্যসাথী কার্ডের আবেদন করেও এতদিন পাননি। এই খাদ্যসাথী প্রকল্পের সুবিধা না  পাওয়ার অভিযোগ করলে একদিনের মধ্যে তার হাতে খাদ্যসাথী কার্ড  তুলে দেওয়া হয় ।  


বজবজ নিবাসী রুনা খাতুন রূপশ্রী কার্ড আবেদন করার সাথে সাথে তার হাতে এই কার্ড তুলে দেওয়া হয়েছে । 


জেলাশাসক জানান, এবারের দুয়ারের সরকার শিবিরে রাজ্য সরকারের নতুন প্রকল্প 'ভবিষ্যৎ ক্রেডিট কার্ড' যে প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে । এ পর্যন্ত সারা জেলায় এই প্রকল্পের জন্য ৬০০টি  আবেদন জমা পড়েছে । তিনি জানান, সুন্দরবনের ১৩ টি ব্লকে এ পর্যন্ত অর্থাৎ তিন এপ্রিল পর্যন্ত ৩৩টি প্রকল্পে ৭০ হাজার আবেদন জমা পড়েছে ।  

নদীবেষ্টিত সুন্দরবনের দীপাঞ্চলে ২৬৫ টি নৌকা  সহ ১, ৭০০টি ভ্রাম্যমান শিবির মিলিয়ে মোট ৬,২০০টি শিবির চলছে দক্ষিণ ২৪ পরগনা জেলায় বলে জানান জেলাশাসক ।


Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব