বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রাক্কালে ডিসান হাসপাতালের সফল অভিযান

*বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রাক্কালে ডিসান হাসপাতালের সফল অভিযান* 
সাজাহান সিরাজ : কলকাতার নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, ডিসান হাসপাতাল। বুধবার, ১৫ মে বিনামূল্যে এক ওরাল স্ক্রীনিং ক্যাম্পের আয়োজন করল।পূর্ব রেলওয়ের প্রধান জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস হিসাবে উদযাপিত হয়। এই বিশ্ব তামাকমুক্ত দিবসকে সামনে রেখে আয়োজিত এই অনুষ্ঠানটির মুখ্য উদ্দেশ্য মুখের ক্যান্সারের উদ্বেগজনক প্রকোপ এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রাথমিকভাবে সনাক্ত করণের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। 
একটি সমীক্ষায় দেখা গেছে, ভারতবর্ষে প্রতিবছর মারণব্যাধি এই ক্যান্সারে আশি হাজার মানুষের মৃত্যু হয় এবং দেড় লক্ষ মানুষ নতুন করে এই ক্যান্সারে আক্রান্ত হন।
সেদিকে লক্ষ্য রেখে কলকাতার ডিসান হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে এই ওরাল স্ক্রীনিং ক্যাম্পটি বিশেষভাবে শহর ও শহরতলীতে খুবই সাড়া ফেলেছে। এই শিবিরে প্রায় ৩০০টি পরিবার স্ক্রীনিং পরিষেবা পেয়েছে।অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ডিসান হসপিটালস গ্রুপের সিএমডি সজল দত্ত এবং ডিরেক্টর শাওলি দত্ত,পূর্ব রেলওয়ের প্রধান জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র, ডাঃ আশিস উপাধ্যায়,ডাঃ রামানুজ ঘোষ, ডাঃ সমুজ্জ্বল দাস, ডাঃ শ্রেয়া মল্লিক, ডাঃ অতুল নারারাও রাউত এবং ডাঃ মনোরঞ্জন চৌহান সহ অঙ্কোলজি এবং ওরাল হেলথ বিশেষজ্ঞ ডাক্তারদের একটি বিশিষ্ট দল পুঙ্খানুপুঙ্খ স্ক্রীনিং পরিচালনা করে এবং অংশগ্রহণকারীদের বিশেষ নির্দেশিকা প্রদান করেন। তাঁদের দক্ষতা এবং প্রতিশ্রুতি শিবিরের সাফল্য নিশ্চিত করেন।
ডিসান হাসপাতাল, কলকাতা কার্ডিয়াক সায়েন্স, ক্যান্সার (মেডিকেল,সার্জিক্যাল এবং রেডিয়েশন), নিউরোসায়েন্স, অর্থোপেডিকস, ইউরোলজি, মেডিকেল এবং সার্জিক্যাল গ্যাস্ট্রোএন্টারোলজি সহ ৪৫ টিরও বেশি বিশেষত্ব জুড়ে টারশিয়ারি কেয়ার পরিষেবাগুলির বিস্তৃত পরিসর প্রদান করে।প্রতিষ্ঠানটি তার রাউন্ড-দ্য-ক্লক জরুরী এবং জটিল যত্ন সুবিধার জন্য বিখ্যাত। যখন এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয় তখন তৎক্ষণিক এবং বিশেষায়িত চিকিৎসা সহায়তা প্রদান করে।
কলকাতায় ডিসানের ৭৫০ শয্যা পরিষেবা এবং শিলিগুড়িতে ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল পরিষেবা দিচ্ছে বলে ডিসান কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব