এসো হে বৈশাখ

এসো হে বৈশাখ 
সাজাহান সিরাজ :: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। বৈশাখ মাসে তার শুভ সূচনা। বঙ্গ সংস্কৃতির অঙ্গনে নববর্ষ এলেই আপামর দোকান- আড়ত-রেস্তোরা-হোটেল- বাণিজ্যিক কেন্দ্র, বড় বড় শপিংমল এমনকি বিপণগুলিতে ব্যস্ততার ধুম পড়ে যায়। নতুন লাল খেরোর খাতায় হালখাতা হয়। বিগত বছরের দেনা পাওনা বা লেনদেনের হিসাব খুলে বসে দোকানিরা। হালখাতার আসর বসিয়ে চলে মিষ্টি মুখ।
 এই নববর্ষকে স্মরণীয় করে রাখতে অন্য বছরের মতো এবছরও পার্ক স্ট্রিট অঞ্চলের ১৫ নম্বর শেক্সপিয়ার সরণি, কলকাতা ১৬-র 'অ্যাস্টর কলকাতা' নতুন সাজে সেজে উঠেছে। অ্যাস্টর কলকাতা, কলকাতা শহরের একটি প্রতিষ্ঠিত রেস্টুরেন্ট।‌ ভোজন রসিক আম বাঙালিদের জন্য এই নববর্ষ উপলক্ষে ১৪ ও ১৫ এপ্রিল বাঙালির প্রিয় সনাতনী খানা পিনার প্লেট সাজিয়ে রাখবে। দুপুর বারোটা থেকে চারটে পর্যন্ত এবং ৭টায় ডিনার থাকবে এই দু'দিন। মাত্র ১৪৯৯ টাকায় ভুরি ভোজ। থাকবে ৫০ থেকে ৬০ টি মনবাহারি, লোভনীয় খাদ্যের পদ। কি নেই সেখানে ? শুরু পোড়া আম টমেটো শরবত দিয়ে। থাকবে চিকেন ও মাটন কাবাব, মাটন পুদিনা শিক, ধনেপাতা কাঁচালঙ্কা কিচেন কাবাব, সরষে কাঁচালঙ্কা পাবদা, গলদা চিংড়ির মালাইকারি সরষে ভেটকি, পটলের দরমা, ভেটকি মাছের কাটলেট, মোচা আর অ্যাসপারাগাসের চপ, ভিন্ন স্বাদের হরেক রকমের চাটনি, পাঁপড়, মিষ্টি দই, নলেন গুড়ের আইসক্রিম, সঙ্গে নলেন গুড়, আম সন্দেশ, আম রসগোল্লা, আরও নানা স্বাদে নানা পদ।
 অ্যাস্টর কলকাতা, কাবাব পরিবেশনে শহরের অন্য রেস্টুরেন্ট-হোটেল থেকে অনেক এগিয়ে। সে কথাই জানালেন অ্যাস্টর এর জেনারেল ম্যানেজার অমিত কোবাত । তিনি জানান, এই নিয়ে বিগত চার বছর তাঁরা নববর্ষ উপলক্ষে ভোজন রসিক বাঙালিদের জন্য সনাতনী খাবারের নানা পদের আয়োজন করছে তাদের রেস্তোরায়।
টিম অ্যাস্টর এর এক্সিকিউটিভ চিপ আজাদ আরিফ জানান, ভোজন রসিকদের জন্য ১৪৩১ নতুন বছরে ৫০-৬০টি অতি সুস্বাদু লোভনীয় পদ বাছা হয়েছে, সবই সনাতনী। যা ভোজন রসিকদের মন ভরিয়ে দেবে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব