দাবা খেলার প্রসার ও প্রচারে এগিয়ে এলো 'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট'

দাবা খেলার প্রসার ও প্রচারে এগিয়ে এলো 'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট'
সাজাহান সিরাজ :: ধৈর্য ও সহনশীলতা বাড়াতে, বুদ্ধি প্রখর করতে দাবার থেকে আর ভালো খেলা কিছুই নেই। গ্র্যাণ্ডমাস্টার ও অর্জুন পুরস্কার প্রাপ্ত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়ার পরামর্শে এগিয়ে এলো 'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট'। পশ্চিমবঙ্গের ২৩টি জেলাকে ৫০ টি করে দাবার বোর্ড ও গুটি এবং ১০ টি করে দাবার ঘড়ি হিসেবে মোট ১১৫০ টি দাবার বোর্ড ও ২৩০ টি দাবার ঘড়ি প্রদান করছে 'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট'-এর কর্ণধার সঞ্জয়কুমার মিত্র।
উল্লেখ্য, 'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট--এর এই মহতী কর্মকাণ্ডে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে 'সারা বাংলা দাবা সংস্থা'। 

সোমবার কলকাতা প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে 'চেজ আউটরিচ ইনিসিয়েটিভ' নামাঙ্কিত এই কর্মকাণ্ড শুরু হলো।
গ্র্যাণ্ডমাস্টার ও অর্জুন পুরস্কার প্রাপ্ত দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া, এশিয়াডে সোনাজয়ী তাস খেলোয়াড় প্রণব বর্ধন, সারা বাংলা দাবা সংস্থার সহ সভাপতি রাজেন্দ্র সিং, ওই সংস্থার সচিব দেবাশীষ বড়ুয়া সহ একাধিক বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে এদিন কলকাতা সহ চার জেলার একাধিক দাবা সংস্থার কর্ণধারদের হাতে এই ক্রীড়া সামগ্রী তুলে দেওয়া হয়।
সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে সারা বাংলা দাবা সংস্থা-র সভাপতি তথা বিশিষ্ট দাবাড়ু দিব্যেন্দু বড়ুয়া জানান, "আগামী ৪ থেকে ৭ এপ্রিল উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় এই সামগ্রী প্রদান করা হবে।"

'মিত্র চ্যারিটেবল ট্রাস্ট' এবং 'সারা বাংলা দাবা সংস্থা'-র তরফ থেকে একযোগে জানানো হয়েছে, "প্রতি জেলায় ১০ টি করে দাবার ঘড়ি বরাদ্দ হলেও প্রতি জেলার কাছেই এই ঘড়িগুলো থাকবে না। প্রতিযোগিতার সময় এক জায়গা থেকে একসাথে অতগুলো ঘড়ি পাওয়ার সুবিধার্থে তিনটি বা চারটি জেলা পিছু একজায়গায় ৩০ - ৪০ টি ঘড়ি রাখা থাকবে।"
দিব্যেন্দু বড়ুয়া আরও জানান, পশ্চিমবঙ্গে দাবা খেলাকে আরও জনপ্রিয় করে তুলতে আরও বেশি প্রতিযোগিতা বা টুর্নামেন্টের আয়োজন করার উদ্যোগ নেওয়া হচ্ছে দাবা প্রেমী সঞ্জয়কুমার মিত্র ও তাঁদের মিত্র চ্যারিটেবল ট্রাস্টের সহযোগিতায়।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব