বিশ্ব ইডলি দিবস কলকাতায়

বিশ্ব ইডলি দিবস কলকাতায়

সাজাহান সিরাজ :: ইডলি মূলত দক্ষিণ ভারতীয় সুস্বাদু খাবার। বর্তমানে সারাদেশে এই ইডলির জনপ্রিয়তা আকাশছোঁয়া। কলকাতা সহ পশ্চিমবাংলায় ইডলির কদর রয়েছে। সস্তায় পুষ্টি গুণসম্পন্ন স্বাস্থ্যকর খাবার এই ইডলি দিনে দিনে আরও জনপ্রিয় হয়ে উঠছে।

শনিবার কলকাতা প্রেসক্লাবের জনপ্রিয় ব্র্যান্ড ইডলিগোর প্রতিষ্ঠাতা অনুপ কানোদিয়ার‌ উদ্যোগে বিশ্ব ইডলি দিবস উদযাপিত হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্লিনিকাল নিউট্রিশনিস্ট ও লাইফস্টাইল কনসালটেন্ট অনন্যা ভৌমিক, ডাক্তার সত্যম চক্রবর্তী এবং WYSIWYG-এর প্রতিনিধি মি.আসিফ প্রমুখ।
 ইডলিগো-র প্রতিষ্ঠা দিবস উপলক্ষে অনুষ্ঠানের অতিথিদের সঙ্গে নিয়ে এদিন ইডলিগোর সদস্যরা কেক কাটায় অংশ নেন।
অনুষ্ঠানে মিঃ অনুপ কানুদিয়া বলেন, "বিশ্বে যেখানে সহজ সহজ এবং পুষ্টিকর খাবারের অভাব সেখানে IDLYgo সবার আশার আলো হিসেবে আবির্ভূত হয়েছে। যারা দ্রুত সস্তায় পুষ্টিকর এবং স্বাস্থ্যকরি খাবারের খোঁজ করেন, তাদের কাছে ইডলিগো ত্রাতা হতে পারে।"
তিনি বলেন, "IDLYgo সাধারণ মানুষের সস্তায় পুষ্টিকর খাবার যোগানের একটি সমাধান প্রদানের জন্য একটি মিশন শুরু করেছে। এই দক্ষিণ ভারতীয় প্রধান খাবারের চারপাশে কেন্দ্রীভূত একটি মেনুও থাকবে । যা তাজা নারকেল চাটনির পাশাপাশি দুটি ইডলি পরিবেশন করবে। ইডলিগো একটি পরিপূর্ণ খাবার তৈরি করেছে যা কেবল ক্ষুধাই মেটায় না, খাদ্যের চাহিদাও পূরণ করে।"
 করোনা অতিমারির সময় থেকে এ পর্যন্ত ইডলিগো কলকাতা শহরের প্রায় সমস্ত কোণে সাতটি আউটলেট খুলেছে।  

মিঃ কানুদিয়া জানান, “আমরা ২০২২ সালের ফেব্রুয়ারিতে কলকাতার ডালহৌসি এলাকার আশেপাশে সাইকেলে করে মাত্র ১৫ টাকায় দুটি ইডলি বিক্রির মাধ্যমে আমাদের পথ চলা শুরু করেছিলাম। আমরা ২০২৩ সালের মার্চ মাসে কলকাতার গিরিশ পার্কে আমাদের প্রথম ইট এবং মর্টার ক্যাফে চালু করি। এক বছরেরও কম সময়ে আমরা সাতটি আউটলেটে প্রসারিত করেছি।"

 ইডলিগো যে সাতটি বিশিষ্ট স্পট অবস্থিত সেগুলি হল গিরিশ পার্ক (হরিয়ানা ভবনের বিপরীতে), ঢাকুরিয়া (এএমআরআই হাসপাতালের কাছে), সল্টলেক সেকেন্ড ভি (ডেকাথলনের কাছে), শেক্সপিয়ার সরণি (ছপন ভোগের কাছে) এবং আরএন মুখার্জি রোড (ওল্ড মিশন চার্চের কাছে), হাওড়া (হাওড়া ব্রিজের কাছে হোটেল সাকেত), পার্ক সার্কাস (ডন বস্কো স্কুলের কাছে)।

 শুধু ইডলি পরিবেশন দিয়ে পথচলা শুরু হলেও এখন ইডলিগো একটি মেনু রয়েছে যেখানে প্রায় ১০০ টি আইটেম (পদ) নিয়ে গঠিত। সেরা বিক্রেতা, শেফস স্পেশাল, মাস্ট ট্রাই, প্রস্তাবিত এবং নতুন মেনুতে বিভক্ত পানীয়, ভাদা, দোসা, উত্তাপম, বিভিন্ন ধরণের ভাতের প্রস্তুতি, ডেজার্ট, চাটনি, পানীয় এবং আইসক্রিমও রয়েছে।
 ইডলিগোর পাঁচটি ইউএসপি রয়েছে যা একে আলাদা করে তোলে।
 খাবার প্রতিদিন তাজা তৈরি করা হয় এবং আমরা কোনো রাসায়নিক সংরক্ষণকারী ব্যবহার করি না।"

 তিনি আরও জানান, "যেখানে বিনামূল্যে খাবার বিতরণ করা হয় যেমন হাসপাতাল, এতিমখানা, বস্তি এলাকা, অন্যান্য ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের কাছে। যে কেউ এটি ব্যবহার করতে পারেন এবং সুবিধাবঞ্চিতদের উপহার দেওয়ার জন্য খাবারের হ্যাম্পার কিনতে পারেন। ব্র্যান্ডটি তার রান্নাঘর, ক্যাফে এবং সাইকেল ভেন্ডিং জুড়ে বক্তৃতা এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগের মাধ্যমে অন্তর্ভুক্তির কারণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।"

 ইডলিগো-র আগামী পরিকল্পনাগুলির মধ্যে রয়েছে আগামী ৬ মাসের মধ্যে কলকাতা এবং হাওড়ায় ২৫টি IDLYgo এক্সপ্রেস খোলা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল এবং বড় কর্পোরেট এবং কারখানাগুলির মধ্যে IDLYgo ক্যান্টিন চালু করা। IdlyGo ফুড কার্টগুলিও খুব শীঘ্রই চালু করা হবে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব