মেয়েদের কর্মসংস্থানের লক্ষ্যে কলকাতায় এগিয়ে এলো গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশন*

 *মেয়েদের কর্মসংস্থানের লক্ষ্যে কলকাতায় এগিয়ে এলো গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশন*


 শাজাহান সিরাজ ও ইন্দ্রজিৎ আইচ :::‌ ফ্যাশন শিক্ষার জগতে একটি উল্লেখযোগ্য মাইলফলক গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশন। ২৯ ডিসেম্বর পার্কসার্কাসের সেভেন পয়েন্টের কাছে ৯ নম্বর সৈয়দ আমির আলী এভিনিউ এ এই ইনস্টিটিউট। এটি একটি অগ্রগামী প্রতিষ্ঠান যা শুধুমাত্র সৃজনশীল মন গঠনের জন্য নয়, কর্মসংস্থানের সুযোগ এবং ক্ষমতায়নকেও উৎসাহিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই সংস্থার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী বাবুল সুপ্রিয়, চলচ্চিত্র নির্মাতা অরিন্দম শীল, চলচ্চিত্র অভিনেত্রী সৌরসেনী মৈত্র এবং ফ্যাশন ডিজাইনার অভিষেক রায়, প্রবীণ সেলিব্রেটি মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার প্রমুখ উপস্থিত ছিলেন। মন্ত্রী বাবুল সুপ্রিয় তাঁর ভাষনে জানান,


“এই রাজ্যে ফ্যাশন প্রচারে গ্ল্যামার গত দশ বছর ধরে দুর্দান্ত কাজ করছে, অত্যাধুনিক সরঞ্জাম আনা থেকে শুরু করে, প্রয়োজনীয় দক্ষতার সাথে যুবকদের প্রশিক্ষণ দেওয়া। তুমি বলেন, বিশ্বজুড়ে ফ্যাশন বিস্ফোরিত হচ্ছে এবং দ্রুত পরিবর্তিত হচ্ছে। এটি গুরুত্বপূর্ণ যে শিক্ষার্থীরা এই পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য আনুষ্ঠানিক প্রশিক্ষণ পেতে সক্ষম হয়। আমি আশা করি এই প্রতিষ্ঠানটি ডিজাইনারদের ভালো ভাবে প্রশিক্ষিত করতে পারবে।


বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা অরিন্দম শীল বলেছেন, “আমার অনেক চলচ্চিত্রের ফ্যাশন ব্র্যান্ড গ্ল্যামারের সাথে সম্পর্ক রয়েছে, যার মধ্যে আমার শেষ ছবি 'জঙ্গোল মিতিন মাশি' রয়েছে। এই প্রতিষ্ঠানটি তরুণদের মধ্যে বৃত্তিমূলক প্রশিক্ষণের জন্য অত্যন্ত নিবেদিত। সেই দিনগুলি চলে গেছে যেখানে আমাদেরকে ঐতিহ্যগত ক্ষেত্রগুলি অনুসরণ করার জন্য বলা হয়েছিল, ফ্যাশন এখানে থাকার জন্য এবং এটি দুর্দান্ত যে গ্ল্যামার এই পেশাটি অনুসরণ করার বিষয়ে যারা গুরুতর তাদের পরিবর্তনশীল সময়ের সাথে আপডেট হতে সহায়তা করছে। একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে, আমরা সবসময় দক্ষ ফ্যাশন পেশাদারদের সন্ধানে থাকি যারা আমাদের স্ক্রিপ্টে প্রাণ আনতে পারে, আমি আশা করি আমরা গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশন থেকে আরও অনেককে বেরিয়ে আসতে দেখব"


"গ্ল্যামার এবং আমি আমার মডেলিংয়ের দিনগুলি থেকে অনেক দূরে চলে এসেছি এবং আমি তাদের নতুন উদ্যোগের অংশ হতে পেরে খুশি যা সমাজকে ফিরিয়ে দেয় এবং আরও গুরুত্বপূর্ণভাবে এই শিল্পে দক্ষতার সাথে নারীদের ক্ষমতায়নের দিকে মনোনিবেশ করে", একথা বলেন, সৌরসেনী মৈত্র।

ইনস্টিটিউটের নেতৃত্বে রয়েছে একটি গতিশীল এবং দক্ষ অনুষদ, প্রধানত নারীরা। যাদের ফ্যাশন শিল্পে অদম্য লক্ষ্য হল ফ্যাশন জগতের মানুষদের অনুপ্রাণিত করা এবং ক্ষমতায়ন করা, বাধাগুলি ভেঙ্গে দেওয়া এবং আরও অন্তর্ভুক্তিমূলক শিল্পের ল্যান্ডস্কেপে অবদান রাখা।


মিসেস রীমা মন্ডল, প্রতিষ্ঠাতা, তিনি সাংবাদিকদের জানালেন, গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশনের ১০ বছর পূর্ণ হওয়ায়, আমরা এখন ফ্যাশন ডিজাইনিং শিক্ষার দিকে অগ্রসর হচ্ছি। 

'গ্ল্যামার ইনস্টিটিউট অফ ফ্যাশন' বা 'জিআইএফ'-এর লক্ষ্য ছেলে ও মেয়েদের জন্য এক বছরের এবং দু' বছরের কোর্সের বেশ কয়েকটি ক্র্যাশ কোর্স অফার করা। প্রথমবারের মতো আমরা একটি 'স্টাইলাইজেশন কোর্স'ও চালু করছি যা এখন খুবই প্রয়োজন৷ GIF সম্পূর্ণ মহিলা পরিচালিত একটি কেন্দ্র। শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দেয় জিআইএফ - গ্ল্যামার ইনস্ট্রিটিউট অফ ফ্যাশন।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব