নতুন প্রজন্মকে খাদ্য প্রক্রিয়াকরণশিল্পে আনতে উদ্যোগী সরকার

নতুন প্রজন্মকে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে আনতে উদ্যোগী সরকার


নতুন প্রজন্মকে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে আনতে উদ্যোগী সরকার

সাজাহান সিরাজ : 'রাজ্য সরকার খাদ্যনির্ভর ব্যবসায় নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে ।'
শুক্রবার, বিশ্ববাংলা মিলন মেলা কমপ্লেক্সে ২০ তম আন্তর্জাতিক ফুডটেক কলকাতা ২০২৩ এর উদ্বোধন করে এ কথা জানান, রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের অধিকর্তা জয়ন্তকুমার আইকত । তিনি জানিয়েছেন, রাজ্য সরকার নতুন প্রজন্মের তরুণ-তরুণীদের এই ব্যবসায় ঋণ পাওয়া থেকে শুরু করে লাইসেন্স, খাবারের স্বাস্থ্যবিধির সুরক্ষা ও স্ট্যান্ডার্ড সম্পর্কে অবগত করার এবং প্রশিক্ষণ সহ বিভিন্ন ভাবে সাহায্য করার উদ্যোগ শুরু করেছে ।




রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের অধিকর্তা আরও বলেন, রেল যোগাযোগ এবং সড়ক পরিকাঠামোর হাত ধরে এরাজ্যে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সম্ভাবনা রয়েছে । কিন্তু পণ্য প্যাকেটজাত করার কাজ আরও ভালো ভাবে ঢেলে সাজাতে হবে। তাঁর পরামর্শ, আন্তর্জাতিক মানের পণ্য প্যাকেজিংয়ের যে স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয় তার সমতুল্য হওয়ার জন্য আরও পদক্ষেপ নিতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মিষ্টি উদ্যোগের সভাপতি রাহুল চৌরাসিয়া, হোটেল এন্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার সহ সভাপতি মোহাম্মদ আজাহার, নিও আমরো-র সিইও অসীম সোনি, জাতীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার কোষাধ্যক্ষ আসিফ আহমেদ,  ইন্টারন্যাশনাল ফুডটেক এর চিফ কনভেনার জাকির হোসেন প্রমুখ ।
জাকিরবাবু জানান, বিশ্বব্যাপী ক্রমবর্ধন খাদ্য সংকটের পরিপ্রেক্ষিতে ইন্টারন্যাশনাল ফুডটেক কলকাতা ২০২৩ অনেক গুরুত্ব পেয়েছে। একই ছাদের তলায় এ বছরের মেগা প্রদর্শনীতে খাদ্য প্রক্রিয়াকরণের অত্যাধুনিক মেশিনপত্র, প্রযুক্তি প্রক্রিয়া এবং অনুশীলন প্রদর্শনের পাশাপাশি খাদ্য উৎপাদন এবং প্যাকেজিং সরঞ্জামের সেরা প্রক্রিয়া ব্যবসায়ী এবং দর্শকদের সামনে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে ।
 তিনি আরও জানান, তিনদিনের প্রদর্শনীতে বেকারি ও মিষ্টিশিল্প, বেকিং শিল্প, মিষ্টি ও স্ন্যাক শিল্পের উপর বিভিন্ন মেশিনপত্র ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব