রাহুলকে সামনে রেখে ইসমাইল ফিল্ম প্রোডাকশনের ছোটদের ছবি ‘কেয়ার অফ এ জার্নি

*রাহুলকে সামনে রেখে ইসমাইল ফিল্ম প্রোডাকশনের ছোটদের ছবি ‘কেয়ার অফ এ জার্নি'* 


 *আলেফা বেগম :* চলচ্চিত্রে সাম্প্রতিককালে ছোটদের নিয়ে তেমন ভালো বাংলা ছবি তৈরি হয়নি। সেই ভাবনা থেকে ছোটদের ভালো ছবি তৈরি করতে উদ্যোগী হয়েছেন ইসমাইল মল্লিক । ইসমাইল ফিল্ম প্রোডাকশনের নবীন প্রযোজক ইসমাইল মল্লিক। ‘কেয়ার অফ এ জার্নি’-র বাংলা-হিন্দি দ্বিভাষিক কাহিনীচিত্রের কাজ শুরু হচ্ছে খুব শীঘ্র। মঙ্গলবার, ১৮এপ্রিল কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে এখবর জানিয়েছেন প্রযোজক । এদিনের বৈঠকে ছবির পরিচালক প্রতীক সরকার-সহ ছবির মুখ্য অভিনেতা রাহুল ব্যানার্জি, সুনীল ব্যানার্জি, অভিনেত্রী সুমনা দাস, শিশুশিল্পী রূপম মণ্ডলরা উপস্থিত ছিলেন।


কাহিনী-প্রসঙ্গে পরিচালক জানিয়েছেন, শহর থেকে বহু দূরে একটি প্রত্যন্ত গ্রাম। গ্রামের নাম ১১ মাইল। সেই গ্রামের ছেলে পাটু। মায়ের মৃত্যুর পর ঠাকুমা-ই পাটুকে লালন - পালন করে। পাটু তার বাবাকে কখনোই দেখেনি। লোকের মুখে শুনেছে তার বাবা কলকাতা শহরে থাকে। বাবা থাকতেও বাবা-হারা। এই বিষয়টা ভীষণ আক্ষেপ পাটুর কাছে। তাই সে গাঁয়ের লোকেদের কাছ থেকে নানা কৌশলে শহর কলকাতাকে জানার চেষ্টা করত। বৃদ্ধা বোবা-কালা শৈলবালা ও তার নাতি পাটু সম্পর্কে গল্পে এক অন্য মাত্রা নিয়ে আসে। গোটা গ্রামে তার মাত্র দুই বন্ধু— কালী এবং টুকাই। পাড়ার গোলদারির দোকানে খুঁড়োর সাথে গল্পের ছলে বাবার বিষয়ে জানতে গিয়ে শহর কলকাতাকে চিনেছিল পাটু। একদিন সিদ্ধান্ত নেয় বাবাকে খুঁজতে শহরে যাবে! যা ভাবা তাই কাজ । গ্রামে থেকে পালিয়ে শহরে এলো পাটু।... তারপর?


তারপর, এক সর্বহারা ছেলের এগিয়ে যাওয়ার কাহিনী। পরতে পরতে রহস্য। লড়াই এবং উত্তরণ। ইসমাইল ফিল্ম প্রোডাকশনের এটি দ্বিতীয় নিবেদন ‘কেয়ার অব এ জার্নি’। মূল ভাবনা প্রতীক সরকারের। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন সপ্তর্ষি ঘটক ও প্রতীক সরকার। পরিচালনা প্রতীক সরকার। সঙ্গীত পরিচালনায় দেব সেন। ছবিতে মাত্র দু’টি গান থাকছে। ক্যামেরায় আকাশ পাল। মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে টানা শুটিং ঝাড়গ্রামে। তারপর কলকাতায়। ছবিতে রাহুল ব্যানার্জি, সুনীল ব্যানার্জি, সুমান দাস, রূপম মণ্ডল সহ আরও অনেকে অভিনয় করছেন ।

 বিগত কয়েক বছরের মধ্যে ইসমাইল ফিল্ম প্রোডাকশন সকলের নজর কেড়েছে। ইতিমধ্যে জীবন সুধা, যেদিন তুমি বুঝবে, সংকট, রিউইঞ্জ, স্বল্প দৈর্ঘ্যের ছবি মুক্তি পেয়েছে। সম্পাদনা চলছে ‘সাইকো’ রহস্য ছবির। আগামী জুন মাসে রাজ্যের ২৫টি প্রেক্ষাগৃহে একই সঙ্গে মুক্তি পাবে দিব্যেন্দু পোড়েল পরিচালিত ‘আরশিকথন’ বাংলা কাহিনীচিত্র। কাহিনীর কেন্দ্রে একটি আয়না। এই আয়নার সামনে দাঁড়ালেই নিজের অপরাধের ছবি ধরা পড়ে। কীভাবে সামান্য একটি আয়না পরিবারের মধ্যে আলোড়ন তোলে, তা অবিশ্বাস্য। টান টান উত্তেজনায় ভরপুর এ ছবিতে অভিনয় করেছেন সৌরভ ব্যানার্জি, ঐশ্বর্য চ্যাটার্জি, দেবিকা মুখার্জি, অভীক ভট্টাচার্য, সান্ত্বনা বসু, বরুণ চক্রবর্তী, পুলকিতা ঘোষ, দেবাশিস গাঙ্গুলি, সুনীল ব্যানার্জি, আদ্রিকা পোড়েল, শিবাঙ্কু পাল, প্রশান্ত নন্দী, মনোজ সিং প্রমুখ।

Comments

Popular posts from this blog

পুজো ছোটো ভাবনা বড়ো। আদর্শ পল্লীর আদর্শ পুজো।

কলকাতা কাঁপাতে এলেন ভারতনাট্যমের বিশ্বখ্যাত নৃত্যশিল্পী গীতা চন্দন

মিলনবাজারে অঙ্কন উৎসব